ভিজিটর সংখ্যা

জনপ্রিয়

T@NB!R ব্লগ সংরক্ষাণাগার

Blogger দ্বারা পরিচালিত.

Social

Random Post

নাম

your name

ইমেল *

Your Email

বার্তা *

your message

Pages

Like Us On Facebook

Popular Posts

বুধবার, ২ মে, ২০১৮

postheadericon Ultimate Bangla Dictionary (All In One) Over 50 different Dictionaries

আল্টিমেট বাংলা ডিকশনারি … একাবার ডাউনলোড করে দেখে নিন (পড়ালেখার জন্য বিভিন্ন ক্যাটগরিরতে সাজানো খুব গুরুত্বপূর্ন ৫০ টি ডাটা ইউনিকোড টেক্সট ফরম্যাটে একটি মাইক্রোসফট এক্সেলে আলাদা আলাদা ওয়ার্কশিটে সাজানো রয়েছে) এর মধ্যে ১০ টি বাংলাদেশের জনপ্রিয় ডিকশনারির মেগা ডাটা যেখানে শব্দ সংখ্যা গড়ে ৫০ হাজার থেকে ২ লক্ষ পর্যন্ত [এই গুলো হল বাংলা একাডেমীর ৩ টি ডিকশনারি ( ইংলিশ ⇄ বাংলা ➝ বাংলা) ,  স্টুডেন্টস ফেবারিট ডিকশনারি, অক্সফোর্ড ইংলিশ ⇄ বাংলা  অভিধান, সংসদ ইংলিশ ⇄ বাংলা  ডিকশনারি….
এ ছাড়া রয়েছে খুব গুরুত্বপূর্ন ৫০ টি ডিকশনারি বা ভোকাবুলারি শিট…
এই ডিকশনারি গুলোর প্রত্যেক ইংরেজী শব্দের বাংলা উচ্চারন ও একাধিক বাংলা, ইংলিশ সমার্থক, বিপরীতার্থক শব্দ ও উদাহরন সহ দেওয়া আছে। যা বিভিন্ন ক্যাটগরি আকারে দেওয়া আছে ;
যেমন জেএসসি, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ইংলিশ ডিকশনারি থেকে শুরু করে আইবিএ, মেডিক্যাল, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ইংলিশ ভোকাবুলারি।
বিসিএস, ব্যাংক এর ইংলিশ ভোকাবুলারির পাশাপাশি আইইএলটিএস, টোফেল, স্যাট, জিআরই, জিম্যাটের জন্যও ইংলিশ ভোকাবুলারি বা ডিকশনারি রয়েছে। এবং এই সব শব্দের পাশে সাইড নোটে কোনটা কোন টা কোন পরীক্ষায় কত সালে আসছে তা উল্যেখ করা আছে
এছাড়া পাঠ্যবইয়ের প্রত্যেক সাবজেক্টের জন্য আলাদা আলাদা ডিকশনারি...
তাছাড়া বিভিন্ন ক্যাটগরি আকারে প্রায় ৫০০০ গুরুত্বপূর্ন এমসিকিউ টেস্ট
মোট কথা একের মধ্যে সব … আপনার ভোকাবুলারি শেখার টোটাল স্যলুয়েশন …!
আপনি জাস্ট এক্সেল ফাইলটা একবার ডাউনলোড করে দেখুন তাহলেই বুঝতে পারবেন

বাঙ্গালিদের জন্য বিশেষ করে বাংলা ভাষাভাষী শিক্ষার্থীদের জন্য বাংলা ডিকশনারি খুবই গুরুত্বপূর্ন একটি অনুষঙ্গ।
“ স্মার্টফোন কেনার পর বাংলাদেশের মানুষ প্লে স্টোর থেকে যে কয়েকটি অ্যাপ ডাউনলোড করে তার মধ্যে ডিকশনারি অন্যতম…‼ এই জন্য বাংলাদেশি ডেভেলপ করা প্লে বা অ্যাপ স্টোরে অসংখ্য অ্যাপসে থেকে সবচেয়ে বেশি ডাউনলোড করা অ্যাপ সমূহের মধ্যে ডিকশনারি সবচেয়ে এগিয়ে …‼ ”
কারন শিক্ষার্থীদের জন্য ডিকশনারি বা অভিধানের প্রয়োজনীয়তা কতটা, সেটা নতুন করে বলার কিছু নেই। তবে শুধু শিক্ষার্থীদের জন্যই নয়, সময়ে অসময়ে এটি সবারই কাজে লাগে। একটা সময় ছিল যখন প্রয়োজনের তাগিদে সাথে নিয়ে ঘুরতে হতো ছোট একটি ডিকশনারি। সময়ের পরিবর্তনের সাথে সাথে মানুষের চাহিদায় পরিবর্তন আসলেও ডিকশনারির প্রয়োজনীয়তা কিন্তু ফুরিয়ে যায়নি, বরং বলা যায় বেড়েছে। তবে প্রযুক্তির কল্যাণে ডিকশনারি নামক বইটি এখন আর সাথে নিয়ে ঘুরতে হয় না। হাতের মুঠোয় যে স্মার্টফোনটি থাকে, তাতেই এখন জায়গা করে নিয়েছে প্রয়োজনীয় এই বইটি। বর্তমানে ডিকশনারি মোবাইল অ্যাপ্লিকেশন হিসেবে চলে আসায় ডিকশনারির ধারনাই বদলে গেছে।

“ আর এই জন্যই রাত দিন পরিশ্রম করে আমার উদ্যোগ হাতে নেওয়া …  যাতে করে শিক্ষার্থীরা নিজেদেরকে  ইংলিশে আরো দক্ষ করে তুলতে পারে। ”


মোট কথা শ্রেষ্ঠ একটা অভিধান করার প্লান নিয়ে মাঠে নেমেছি …
আর এই জন্য সব ডাটাকে গুছিয়ে এক্সেলে নিয়ে এসেছি যাতে করে এন্ডোয়েড ডেভেলপার তার পছন্দ মত ফরম্যাটে নিয়ে কাজ করতে পারে।
এখন শুধু প্রয়োজন একটি ভালো অ্যাপ ডেভেলপার টিম … বা ভালো একটি সফটওয়্যার প্রথিষ্ঠান
যারা জনস্বার্থে এই ডিকশনারি করতে আগ্রহি…
এখানে জনস্বার্থের পাশাপাশি ভালো একটা ব্যবসায়িক স্বার্থও রয়েছে …

প্রথমে ইংলিশ ⇄ বাংলা ডিকশনারির বা অভিধান এর ডাটা গুলোর কার্যকারিতা বুঝতে কস্ট করে এই এক্সেল ফাইলটা একবার ডাউনলোড করে দেখুন...।এই 🗊 এক্সেল ফাইলে মোট ওয়ার্কশিট সংখ্যা ৫০ টি কষ্ট করে একটু সময় নিয়ে প্রত্যেক ওয়ার্কশিটের ডাটা গুলো দেখুন
সাইজঃ ১.৫ এমবি
ফরম্যাটঃ মাইক্রোসফট এক্সেল
টেক্সট ফরম্যাটঃ ইউনিকোড

📥 ডাউনলোড 👆 লিংকঃ
https://drive.google.com/file/d/1YOs45rJalZ-7rurX4xHKzdGCXNv_lMbG/view?usp=sharing
অথবা

https://vk.com/doc229376396_467546309
অথবা

http://www.mediafire.com/file/yqjqfu4n7d164d7/Ultimate+Bangla+Dictionary+%28All+In+One%29+Over+50+different+Dictionaries.xlsx

নোটঃ এইখানে দেওয়া প্রত্যেকটা ডিকশনারি খুব শিগ্রই পিডিএফ আকারে পাবেন
এই ফাইলটা শুধু এন্ড্রোয়েড ডেভেলপারদের জন্য দিলাম
আপনার পরিচিত কোন ডেভেলপার থাকে তাহলে তাকে ফাইলটা শেয়ার করুন অথবা কমেন্টে তাদের ট্যাগ করুন …
অবশ্যই প্রথমে নিজে আগে ডাটা দেখবেন যদি মনে করেন এই রকম একটা ডিকশনারি বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য খুব দরকার …তারপর তাদেরকে ফাইলটা পাঠাবেন …
ভবিষ্যৎ কিছু পরিকল্পনা ও ডাটা সিকুরিটির জন্য প্রত্যেক ডিকশনারির সম্পূর্ন ফাইলটা দিতে পারছি না বলে আমি সত্যি দুঃখিত …

এই ডিকশনারির করার জন্য  আমার সংক্ষিপ্ত প্লান এখানে তুলে ধরলামঃ
-----------------------------------------------------------------------
কারো পছন্দ হলে মিটিং করে বিস্তারিত আলোচনা করা যাবে
 
🎯 আমি বাংলাদেশের সব চেয়ে বড় ও বিশাল শব্দভান্ডার এবং সর্বোচ্চ সুবিধা ও ফিচার যুক্ত ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেসে অফলাইন ইউনিকোড ভিত্তিক একমাত্র পূর্ণাঙ্গ ইংলিশ ⇄ বাংলা ডিকশনারির বা অভিধান তৈরি করতে চাচ্ছি। যা ইংলিশ ওয়ার্ড বা ভোকাবুলারি শিখার সম্পূর্ণ সলুয়েশন হবে । ১) এই অ্যাপে কোন শব্দ খুঁজলে তার অর্থ প্রত্যেক ডিকশনারি থেকে খুঁজে একটা পেইজে আলাদা আলাদা ডিকশনারি  নামে প্যারা করে একসাথে দেখাবে … এখানে ইউজার চাইলে তার প্রিয় ডিকশনারিটা সিলেক্ট করে দিতে পারবে তখন সার্চে শুধু তার কাঙ্ক্ষিত ডিকশনারির রেজাল্ট দেখাবে এবং এই ফিচারটি সবার জন্য ফ্রি তে দেওয়া থাকবে
২) কপি করা যায় এমন কোন স্থান থেকে কোন ইংলিশ বা বাংলা শব্দ কপি করলে সাথে সাথে তার ইংলিশ ⇄ বাংলা অর্থ দেখাবে …
৩) বিসিএস , ব্যাংক ও আইইএলটিএস, টোফেল, স্যাট, জিআরই এর জন্য আলাদা ট্যাব বা ম্যেনু  আইকন থাকবে ।যেমনঃ ব্যাংকের বিগত পরীক্ষাগুলোতে যে ভোকাবুলারি গুলো আসছে তার বিস্তারিত লিস্ট নিয়ে একটা ট্যাব … একই ভাবে বিসিএস …অন্য গুলো নিয়ে আলাদা আলাদা ট্যাব থাকবে।
এবং সেইগুলোর মডেল টেস্ট দেওয়ার জন্যও অপশন থাকবে … কেউ চাইলে তার কাঙ্ক্ষিত বিষয়ে
টেস্ট বা মডেল টেস্ট দিতে পারবে …[ মডেল টেস্ট দেওয়ার জন্য সব প্রশ্নপ্রত্র আমি এক্সেলে আলাদা আলাদা কলাম করে রেখেছি …
এই ফিচার শুধু প্রিমিয়াম ইউজারদের জন্য দেওয়া হবে
৩) আর প্রত্যেকদিনের জনপ্রিয় ইংলিশ প্রত্রিকার পত্রিকায় ব্যবহৃত নতুন শব্দ/ফ্রেইজ/ইডিয়মস আপডেট লিস্ট নোটিফিকেশন দিবে … সাথে এডিটোরিয়াল অংশের গুরুত্বপূর্ন কঠিন শব্দের সাথে বাংলা অর্থ সহ একটা পেইজ আসবে এইটা প্রত্যেকদিন আপডেট হবে
৪) এবং প্রত্যেক সাপ্তাহে হওয়া বিভিন্ন পরীক্ষায় আসা ইংলিশ অংশের সমাধান প্রত্যেক শনিবার আপডেট হবে
৫) বিভিন্ন গুরুত্বপূর্ন শব্দের অর্থ মনে রাখার জন্য দারুণ মজার সব mnemonics
ও  লার্নিং টুল বা গেইম বা ফ্ল্যাশ কার্ড সিস্টেম দেওয়া থাকবে
এছাড়া অন্য সব সাধারণ ফিচারতো থাকবেই

আশা করি এই রকম ইংলিশ ⇄ বাংলা ডিকশনারির করলে আমাদের সবার  ইংরেজি শব্দ ভাণ্ডার সমৃদ্ধ হবে এবং ইংলিশে সবার দক্ষতা বাড়াবে। যা আপনার জীবনে চলার পথে বিভিন্ন পরীক্ষায় অনেক সহায়ক হবে।

কেন এই ডিকশনারি করা প্রয়োজনঃ
-----------------------------------
প্রায়ই আমাদের অজানা অনেক ইংরেজী শব্দের মুখোমুখি হতে হয়। ইংলিশ শব্দ(Vocabulary) শেখার/খোঁজার ক্ষেত্রে ডিকশনারির কোন বিকল্প নেই। স্মার্টফোনের বদৌলতে ডিকশনারি এখন হাতের মুঠোয়। প্রতিদিনই আমাদের কোন না কোন কারনে ডিকশনারির প্রয়োজন হয়। আমরা অনেকে অনেক ডিকশনারি ব্যবহার করি। কিন্তু সন্তোষজনকভাবে একটিও আমাদের চাহিদা পূরণে সক্ষম নয়।
বাংলা ডিকশনারী তৈরি করার পেছেনে অনেক কারন আছে। যেমনঃ বর্তমানে যত গুলো অফলাইন ডিকশনারী আছে সেগুলোতে শব্দের অভাব, একেকটাতে এককেক সুবিধা- কোনটাতে সার্চ থাকলে উচ্চারন নেই। প্রায় বাংলা ডিকশনারি অ্যাপ এ ইংলিশ শব্দের বাংলা উচ্চারন দেওয়া নেই যা আমাদের খুব প্রয়োজন। আর অ্যাপসমূহে যে শব্দ খুঁজবেন শুধু তার রেজাল্ট দেখাবে … একটা বইয়ের মত ওই লিস্টের সব অর্থ পর্যায়ক্রমে দেখাবে না ফলে একটা শব্দ খুঁজতে গিয়ে নতুন আরও কয়েকটা শব্দ শেখা যায় না, যা আগে হার্ড কপির ডিকশনারির ক্ষেত্রে হতো।
🎯 এবং ইংরেজী শব্দের একাধিক বাংলা-ইংলিশ সমার্থক-বিপরীতার্থক শব্দ ও উদাহরন দেওয়া নাই …
🎯 বিভিন্ন শব্দের রেফারেন্স এবং ব্যবহার , ওয়ার্ড অরিজিন, স্পেলিং সাজেশন ,ইডিয়মস অ্যান্ড ফ্রেজ, অ্যাপ্রোপ্রিয়েট প্রিপজিশন দেওয়া থাকে না … এছাড়া শব্দের গ্রামাটিকাল ইউজ দেওয়া থাকে না …
🎯 এছাড়া সমৃদ্ধ যে ডিকশনারি রয়েছে তা ইমেজ ভিত্তিক যা কোন অভিধানকে স্ক্যান করে শব্দের অর্থগুলোকে কেটে কেটে করা হয়েছে …
🎯 এবং নিয়মিত বিভিন্ন শব্দের অর্থ শেখার জন্য লার্নিং টুল বা গেইম বা ফ্ল্যাশ কার্ড সিস্টেম এবং স্টাডি প্লান নেই…

ডিকশনারি অ্যাপটি জনপ্রিয় করার জন্য অর্থাৎ মার্কেটিং এর জন্য আমার প্লাটফর্ম সমূহ
-------------------------------------------------------------
নিচে লিংক সহ বিভিন্ন প্লার্টফর্মে আমাদের ইবুকের ভিজিটর ও ডাউনলোড সংখ্যা দেখানো হলঃ
🌎 ব্লগের (www.tanbircox.blogspot.com) ➯ ভিজিটর সংখ্যা ৭৫ লাখ,
📚 পেইজের ( www.facebook.com/tanbir.ebooks ) ➯ ফ্যান সংখ্যা ৭.৯ লাখ,
🎭 গ্রুপের ( www.facebook.com/groups/tanbir.ebooks )➯ মেম্বার সংখ্যা ৬০ হাজার,
🕮 অনলাইনে বই (www.slideshare.net/tanbircox/documents?order=popular ) ➯পড়ার সংখ্যা গড়ে ১.৫ লাখ,
এই প্লাটফর্ম গুলো ইউজ করে আমাদের 👆 বইঘর অ্যাপ এর ব্যবহারকারী ১ লাখ, ( https://play.google.com/store/apps/details?id=com.cgd.ebook.boighor )

প্রয়োজনীয় সব বাংলা 🕮ই-বুক

প্রয়োজনীয় সব বাংলা 🕮ই-বুক বা বই, 💻সফটওয়্যার ও 🎬টিটোরিয়াল কালেকশ সংগ্রহ করতে!
আপনারা সামান্য একটু সময় ব্যয় করে ,শুধু এক বার নিচের লিংকে ক্লিক করে এই কালেকশ গুলোর মধ্যে অবস্থিত বই ও সফটওয়্যার এর নাম সমূহের উপর চোখ বুলিয়ে 👓👀 নিন।”তাহলেই বুঝে যবেন কেন এই ফাইল গুলো আপনার কালেকশনে রাখা দরকার! আপনার আজকের এই ব্যয়কৃত সামান্য সময় ভবিষ্যতে আপনার অনেক কষ্ট লাঘব করবে ও আপনার অনেকে সময় বাঁচিয়ে দিবে।
বিশ্বাস করুন আর নাই করুনঃ-“বিভিন্ন ক্যাটাগরির এই কালেকশ গুলোর মধ্যে দেওয়া বাংলা ও ইংলিশ বই, সফটওয়্যার ও টিউটোরিয়াল এর কালেকশন দেখে আপনি হতবাক হয়ে যাবেন !”
আপনি যদি বর্তমানে কম্পিউটার ব্যবহার করেন ও ভবিষ্যতেও কম্পিউটার সাথে যুক্ত থাকবেন তাহলে এই ডিভিডি গুলো আপনার অবশ্যই আপনার কালেকশনে রাখা দরকার !
মোট কথা আপনাদের কম্পিউটারের বিভিন্ন সমস্যার চিরস্থায়ী সমাধান ও কম্পিউটারের জন্য প্রয়োজনীয় সব বই, সফটওয়্যার ও টিউটোরিয়াল এর সার্বিক সাপোর্ট দিতে আমার খুব কার্যকর একটা উদ্যোগ হচ্ছে এই ডিভিডি প্যাকেজ গুলো।আশা করি এই কালেকশন গুলো শিক্ষার্থীদের সকল জ্ঞানের চাহিদা পূরন করবে…!
আমার আসল উদ্দেশ্য হল, কম্পিউটার ও মোবাইল এইডেড লার্নিং ডিভিডি কার্যক্রম এর মাধ্যমে সফটওয়্যার, টিটোরিয়াল ও এইচডি কালার পিকচার নির্ভর ই-বু বা বইয়ের সহযোগিতায় শিক্ষাগ্রহন প্রক্রিয়াকে খুব সহজ ও আনন্দদায়ক করা।
এবং সকল স্টুডেন্ট ও টিচারকে কম্পিউটার ও মোবাইল প্রযুক্তির সম্পৃক্তকরণ এবং সকল শিক্ষার্থী ও শিক্ষকদের প্রযুক্তিবান্ধব করা এবং একটা বিষয় ক্লিয়ার করে বুঝিয়ে দেওয়া যে প্রযুক্তি শিক্ষাকে আনন্দদায়ক করে এবং জ্ঞান অর্জনের প্রতি আকর্ষণ বৃদ্ধি করে…
🎯 কালেকশ সম্পর্কে বিস্তারিত 👀জানতেঃ নিচের লিংকে 👆ক্লিক করুন
www.facebook.com/tanbir.ebooks/posts/777596339006593

এখানে👆 ক্লিক করুন

🎯 সুন্দর ভাবে বুঝার জন্য নিচের লিঙ্ক থেকে ই-বুক্টি ডাউনলোড করে নিন...
📥 ডাউনলোড 👆 লিংকঃ এখানে👆ক্লিক

আপডেট পেতে

আপডেট ই-বুক

Recent Posts

মন্তব্য দিন

আমার সম্পর্কে !