ভিজিটর সংখ্যা

জনপ্রিয়

T@NB!R ব্লগ সংরক্ষাণাগার

Blogger দ্বারা পরিচালিত.
Visit প্রয়োজনীয় বাংলা বইto get more interesting Computer and Educational Bangla Books
বুধবার, ১৬ আগস্ট, ২০১৭

postheadericon 📱 ডিজিটাল 📚 📖 লাইব্রেরি --- 🌎বিশ্ব দেখার 👀 উন্মুক্ত জানালা



ডিজিটাল প্রজন্মের পড়াশোনা হোক ডিজিটাল লাইব্রেরিতে !!!
আগামী প্রজন্মকে বই পড়ায় ও পড়াশোনায় আগ্রহী করতে প্রয়োজন ডিজিটাল লাইব্রেরিতে
লাইব্রেরি জন্য আমার কাছে সংরক্ষিত ৩০,০০০ বইয়ের মধ্যে ৭০০০ বইয়ের
লিস্ট এখানে দেওয়া হলো ... বাকি গুলোর লিস্ট খুব শিগ্রই দেওয়া হবে
🗊 সাইজঃ-7 এমবি
📥 ডাউনলোড 👆 লিংকঃ
https://vk.com/doc229376396_449019238

7000+ Bangla book list by tanbircox.pdf
http://www117.zippyshare.com/v/W0iV71HY/file.html

 



ডিজিটাল লাইব্রেরি স্থাপনে আমাদের পরিকল্পনাঃ
📚 সার্বিক দিক বিবেচনায় ও ডিজিটাল সেবার শতভাগ স্বত্ত্ব সংরক্ষিত করে আমরা এমন একটি প্ল্যাটফর্ম অর্থাৎ এন্ড্রয়েড অ্যাপস বা অ্যাপ্লিকেশন তৈরি করতে সমর্থ হয়েছি যার ফলে বাংলাদেশের  প্রতিটি থানায় ও পাড়া ও গ্রামে খুব সহজে স্বল্প খরছে  স্বল্পপরিসরে  যে কেঊ এই  ডিজিটাল লাইব্রেরি স্থাপন করতে পারবে ।

📚  এই প্রতিটি ডিজিটাল লাইব্রেরি তে একটি বড় টেবিলের চারপাশে ১০টি ট্যাব অর্থাৎ ‘ই-বুক রিডার’ ডিভাইস (Anti Theft Mobile Security Display Stand ) মাধ্যমে সংযুক্ত থাকবে । যার ফলে কেউ চাইলে এই ট্যাব সঙ্গে করে নিয়ে যেতে পারবে না । কিন্তু যে কোউ লাইব্রেরি খোলা থাকা অবস্থায় পড়তে পারবে ।  প্রত্যেক টি ট্যাবে প্রথমিক ভাবে ৩০,০০০ (এর ১৫,০০০ বাংলা ) বই বা ই-বুক তিন ধাপে এনক্রিপ্ট করে মেমোরি কার্ডে দেওয়া হবে । এই বই গুলো শুধু আমাদের অ্যাপ “ ই-লাইব্রেরি” দিয়ে ওপেন হবে … এই অ্যাপ এ এক্সেস করার জন্য আমাদের ইউজার আইডি ও পাসওয়ার্ড লাগবে যা আমাদের মোবাইল নম্বর দিয়ে ভেরিফাই করা । এখন কেউ যদি এই ট্যাব বা এর মেমোরি কার্ড চুরিও করে তাহলে সে এর মধ্যকার কোন ফাইল ওপেন করতে পারবে না ।
📚 প্রতিটি লাইব্রেরিতে ফ্রি ওয়াইফাইয়ের ব্যবস্থা থাকবে। থাকবে এক্সিপেরিয়েন্স জোন। যেখানে নবীন-প্রবীণদের মেলবন্ধন হবে। প্রজন্ম-প্রজন্ম অভিজ্ঞতা বিনিময় হবে।
📚  এই লাইব্রেরি স্থাপনে কারো বাজেট একটু বেশি হলে সেখানে এন্ড্রয়েড স্টিক এর মাধ্যমে টাচ মনিটর সংযুক্ত করে দেওয়া যাবে যেখানে যে কেউ প্রত্রিকা সমূহ দেখতে পারবে এবং কেউ চাইলে বইয়ের লিস্ট ও দেখতে পারবে ।
📚 স্টুডেন্ট দের প্রয়োজনীয় তথ্য প্রিন্ট করার জন্য থাকবে ওয়াইফাই প্রিন্টার …
ফলে যে কোন প্রয়োজনীয় তথ্য যে কোন মুহূর্তে  প্রিন্ট করিয়ে নিতে পারবে …
📚 স্টুদেন্ট দের কথা চিন্তা করে এই লাইব্রিতে বেশিরভাগ শিক্ষামূলক বই ও এনসাক্লোপিডিয়া রাখা হবে । এখানে একটা স্টুডেন্ট পড়ালেখার যাবতীয় সব আপডেট লেকচার শিট পাবে যে সরবরাহ করছেন বাংলাদেশের বিখ্যাত সব স্কুলের শিক্ষকরা।
📚 সাধারণত বর্তমানে অনলাইনেই প্রায় গ্রন্থাগারসেবা পাওয়া যায়। এক্ষেত্রে ইন্টারনেট সংযোগ প্রয়োজন পড়ে। তবে এ ডিজিটাল লাইব্রেরিটি সম্পূর্ণ অফলাইনভিত্তিক। ইন্টারনেট সংযোগের খুবে একটা প্রয়োজন নেই। প্রত্যন্ত অঞ্চলে থেকেও ইন্টারনেট সংযোগ ছাড়াই খুব সহজে অফলাইনে বই পড়তে পারবে। ডিভাইসে বইগুলো এনক্রিপ্ট ইবুক আকারে সংরক্ষণ করা আছে। এখান থেকে পাঠক তার পছন্দমতো বই খুঁজে পড়তে পারবেন।
📚 সাধারন মানুষের পক্ষে এত বই কিনে পড়া সম্ভব নয়।আবার সংরক্ষণ করাও দুরূহ। কিন্তু এখানে হাতের তালুতে ডিভাইসটি নিয়ে হাজার হাজার বই পড়তে পারবে।
📚 বর্তমান সরকারের ডিজিটাল প্রচেষ্টার সঙ্গে সামঞ্জস্য রেখে এই ডিজিটাল লাইব্রেরি বা গ্রন্থাগারের পরিকল্পনা করা হয়েছে।
📚 সব বই একটা অ্যাপে বিভিন্ন ক্যাটাগরি আকারে গোছানো থাকবে। এছাড়া অ্যাপ এর সার্চ অপশন ব্যবহার করে পাঠক তার পছন্দের বই বের করে সহজে পড়তে পারবেন।
ডিজিটাল লাইব্রেরি তৈরির জন্য শিক্ষার্থীদের অধিকারকে বেশি প্রাধান্য দেয়া হয়েছে। বই প্রেমিকদেরও আগের মত শহরের অলিতে-গলিতে বইয়ের দোকানে বেশি ছোটাছুটি করতে হবে না। ডিজিটাল লাইব্রেরিতে পাঠ্য বইয়ের বাহিরেও খুঁজে পাওয়া যায় গল্প, উপন্যাস, জীবনী ও সাইন্স ফিকশানসহ নানা রকমের বই।
খুব শিগ্রই বাংলাদেশের সবগুলো লাইব্রেরিতে দেখা যাবে সারি সারি বইয়ের আলমারির পরিবর্তে থাকবে স্মার্ট ট্যাব ৷ যেখানে কাগজে ছাপা বইয়ের জায়গায় রাখা আছে লক্ষ বই সংবলিত ট্যাব৷ এখন আর এই তাক থেকে সেই তাকে বই খুঁজতে হবে না । বইয়ের যে কোন পৃষ্ঠা ক্লিক করলেই প্রিন্ট করতে পারবেন ।

 বিনামূল্যে বই ছড়িয়ে যাক বাংলাদেশের আনাচে কানাচে ।
                   জ্ঞানের আলো ছড়িয়ে যাক সবখানে।
                                পৃথিবীর সকল জ্ঞান সকলের জন্য উন্মুক্ত হোক।

একটি গণতান্ত্রিক সমাজ তথ্যসমৃদ্ধ ও শিক্ষিত নাগরিকদের ওপর বহুলাংশে নির্ভরশীল । অপরদিকে তথ্যসমৃদ্ধ ও শিক্ষিত মানুষ গড়ে তুলতে এই ডিজিটাল লাইব্রেরির কোনো বিকল্প নেই। বৈশ্বিক নাগরিক হিসেবে গড়ে তুলতে হলে এখনই সময় আমাদের শিশুদের কাছে বিশ্ব দেখার জানালাটা খুলে দেওয়ার। এজন্য প্রয়োজন অ-প্রাতিষ্ঠানিক শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে ডিজিটাল লাইব্রেরি স্থাপন করে শিশুদের ও স্টুডেন্টদের  লাইব্রেরিমুখী করে তোলা।


কিভাবে কপিরাইট আইন ক্ষুণ্ন না করে স্থাপন করতে পারবেনঃ  

📚 ডিজিটাল লাইব্রেরি বই ও শিক্ষামূলক তথ্যকে বাংলাদেশের সকল স্টুডেন্ট ও সাধারন মানুষ  দ্বারপ্রান্তে পৌঁছে দেয়ার লক্ষ্যে সম্পূর্ণ অবাণিজ্যিক ও অলাভজনকভাবে কাজ করবে। শিক্ষা উপকরন বা বইকে ডিজিটাল পদ্ধতিতে সংরক্ষন এবং সর্বস্তরে সহভলভ্য করব আমরা।
পাঠাগারে (লাইব্রেরি) যেয়ে পাঠক বিনামূল্যে বই পড়তে পারেন; ঠিক তেমনি ডিজিটাল লাইব্রেরি তে ডিজিটাল পদ্বতিতে বিনামূল্যে বই পড়তে পারবে।
 📚 পাঠাগারে যেয়ে বই পড়া যায় কিন্তু সেই বই নিজের সাথে করে একেবারে নিয়ে আসা যায় না, ঠিক তেমনি ডিজিটাল লাইব্রেরি তে গিয়ে ট্যাবের মাধ্যমে পৃথিবীর অসংখ্য বই পড়া যাবে কিন্তু সেই বই কোন ভাবে শেয়ার বা কপি করে নিজের সংগ্রহে রাখা যাবে না। কারন আমার সব বই নিজস্ব এনক্রিপ্ট মেথোডে মেমোরিতে কপি করে দিবো যা শুধু আমাদের অ্যাপ দিয়ে ওপেন হবে … এবং অ্যাপ এ এক্সেস করার জন্য আমাদের ইউজার আইডি ও পাসওয়ার্ড লাগবে যা আমাদের মোবাইল নম্বর দিয়ে ভেরিফাই করা । এখন কেউ যদি এই ট্যাব বা এর মেমোরি কার্ড চুরিও করে তাহলে সে এর মধ্যকার কোন ফাইল ওপেন করতে পারবে না । আমাদের বইঘর অ্যাপ বর্তমানে ৭০, ০০০ বার ডাউনলোড হয়েছে কিন্তু এখন পর্যন্ত কোন বইয়ের ডাটা কেউ ডিকোড করতে পারে নি । কারন আমারা প্রতিটি ফাইলে তিন ধাপে পাসওয়ার্ড দি তাও আবার নিজস্ব এনক্রিপ্ট মেথডে । 
📚 যেহেতু কোন বই এই ডিজিটাল লাইব্রেরি থেকে কোন ভাবে চুরি বা কপি করার সুযোগ নেই । তাই সাধারন ও ডিজিটাল পাঠাগারের মধ্যে নীতিগত বা কার্যপ্রক্রিয়ার কোন পার্থক্য থাকে না এবং কপিরাইট জাতীয় সমস্যা থাকে না।
অর্থাৎ, বইটি কেবলামত্র পড়া যাবে কিন্তু কপি , শেয়ার ও বিতরণ করা যাবে না। এতে কপিরাইট আইনটি সুরক্ষিত থাকে।

তাছাড়া ডিজিটাল লাইব্রেরি একটি অবাণিজ্যিক ও অমুনাফাভোগী প্রতিষ্ঠান হবে তাই সংরক্ষিত বই পাঠ করার জন্য পাঠককে কোন অর্থপ্রদান করতে হয় না ও সাধারন পাঠাগারের মত এখানেও পাঠক বই পড়তে পারেন, এবং পাঠক কোন ভাবেই বই ব্যাক্তিগত সংগ্রহে রাখতে পারেন না; তাই, ডিজিটাল লাইব্রেরি -কে কপিরাইট বিষয়ক ঝামেলায় পড়তে হচ্ছে না।

ডিজিটাল লাইব্রেরি কী! ও তার সুবিধাঃ 

ট্যাবের মেমোরিতে সংরক্ষিত বিপুলসংখ্যক এনক্রিপ্ট পিডিএফ বইয়ের সংগ্রহশালা নিয়ে তৈরি লাইব্রেরি বা ‘ই-লাইব্রেরি’। যেখানে বিনামূল্যে যে কোন পাঠক যে কোন বই মুহূর্তের মধ্যে খুঁজে বের করে পড়তে পারবে, এবং সে চাইলে তা ক্লিক করে প্রিন্ট করে নিতে পারবে। এখানে সংরক্ষিত অগণিত বইয়ের মধ্য থেকে কাঙ্ক্ষিত বইটি পেতে প্রথাগত লাইব্রেরির মত বেগ পেতে হবে না জাস্ট সার্চ !!! এখানে পাঠকের চাহিদা পূরণ করতে আমাদের নিজস্ব সার্ভারে প্রত্যেকদিন অনেক নতুন বই আপলোড করা হবে যা শুধু দ্বায়িত্বপ্রাপ্ত লাইব্রেরিয়ান রিলোড করে ট্যাবে যুক্ত করে নিতে পারবে। প্রয়োজনীয় বইটি যদি তালিকায় না থেকে থাকে সেক্ষেত্রে লেখকের নামসহ বইটির নাম উল্লেখ করে অনুরোধ করা যাবে।

ডিজিটাল লাইব্রেরি করার উদ্যেশ্যঃ 
পাঠকবান্ধব এই ডিজিটাল লাইব্রেরি বইপ্রিয় পাঠকদের খুব সহজেই প্রয়োজনীয় বইটি খুঁজে পেতে সাহায্য করবে। এখানে অনেক দুর্লভ ও দামী বাংলা বই রয়েছে যা সাধারন বাজারের লাইব্রেরি তে কিনতে পাওয়া যায় না ।
প্রায় হারিয়ে যাওয়া ঐতিহ্য সম্পন্ন বইগুলো ধরে রাখতে এবং তা সাধারন মানুষের কাছে সহজলভ্য করতে এটি সর্বোত্তম পদ্ধতি।
মূল লক্ষ্য হলো শিক্ষার্থীদের জন্য বইগুলোকে উন্মুক্ত করা।
স্টুডেন্ট দেরকে নতুন প্রযুক্তি জ্ঞানে উন্নত করে দেশের শিক্ষাকে ডিজিটালাইজেশনে অন্তর্ভুক্ত করে সকল শিক্ষাপ্রথিষ্ঠান কে এক জায়গায় নিয়ে আসা অর্থাৎ সকল ছোট বড় লাইব্রেরি মধ্যে সংযোগ সাধন করে তাদের সব বই ডিজিটাইজেশনের মাধ্যেম একটি ১০০% সিকুরিটি সহ এক জায়গায় নিয়ে আসা । এই ডিজিটাল লাইব্রেরিতে যে কোন শিক্ষক ও স্টুডেন্ট যে কোন বই ও তথ্য এক মুহূর্তে খুঁজে পাবেন । ডিজিটাল লাইব্রেরি সেবায় যেমন প্রয়োজনীয় টাকা সাস্ত্রয় হবে, তেমনি অফুরন্ত সময় আর বিড়ম্বনা থেকে মুক্তি মেলবে খুব সহজেই।
লাইব্রেরি শুধু স্কুল কলেজ বা জেলা সদরে বন্ধি থাকবে না এখন বাংলাদেশের প্রতিটি থানায় ও পাড়া ও গ্রামে থাকবে ডিজিটাল লাইব্রেরি ।
সারাদেশের মানুষের কাছে বিনামূল্যে বই ছড়িয়ে যাক। জ্ঞানের আলো ছড়িয়ে যাক সবখানে। টাকার কিংবা ক্ষমতার অঙ্কে বন্দি না থেকে, পৃথিবীর সকল জ্ঞান সকলের জন্য উন্মুক্ত হোক।
দেশে ডিজিটাল লাইব্রেরি স্থাপন আমাদের শিক্ষা ব্যবস্থা এবং জ্ঞান আহরণ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন আনবে।



ই-লাইব্রেরি এন্ড্রয়েড অ্যাপস বা অ্যাপ্লিকেশনের  ফিচারসমূহ
🕮 ইউনিকোড ও স্বচ্ছ টেক্সট ফরম্যাটে প্রয়োজনীয় সকল বাংলা বই 📱মোবাইল স্ক্রিন ভার্সন অর্থাৎ যে কোন সাইজের স্ক্রিনে অটোমেটিক এডজাস্ট হওয়া। (আপনাকে ডানে-বামে বা উপরে-নিচে মুভ করা লাগবে না)
🌍 ইন্টারনেট কানেকশন ছাড়া অর্থাৎ অফলাইনে বই পড়ার সুবিধা
🔎 ক্যাটাগরি ও নাম অনুসারে সার্চ সুবিধা অর্থাৎ লেখক, বিষয়, টাইটেল, পাবলিশার ইত্যাদি বিষয়ভিত্তিক সার্চও করতে পারবেন।
🔖 বুকমার্ক মেনুঃ ক্লিক করে যে কোন অধ্যায়ে সরাসরি যেতে পারবেন
🌙 নাইট মোড বা ভিউ ; অর্থাৎ সাদা টেক্সটে ডার্কার থিম যার ফলে সাদা স্ক্রিন ব্রাইটনেসের জন্য চোখের ব্যাঘাত ঘটবে না। ব্যাক লাইট ছাড়াই কাগজের বইয়ের মতো পড়া সম্ভব।
🔍 বইয়ের 📑 মধ্যে যে কোন টেক্সট সার্চ করার সুবিধা
📝 বইয়ের টেক্সটকে পছন্দমত হাইলাইট বা মার্ক , আন্ডারলাইন ড্র করা যাবে
📢 কিছু বইয়ের সাথে সুন্দর ও সফট অডিও অপশন দেওয়া আছে যা আপনাকে পড়ে শুনাবে
📚 এখানে বিখ্যাত সব লেখকের বাংলা বইয়ের এক বিরাট সংগ্রহ যা ক্রমে ক্রমে আরও সমৃদ্ধ হচ্ছে ।
📤 নিজস্ব হাইলাইট বা এডিট কৃত বই আপলোড করে রাখার সুবিধা
📘 নিজস্ব বই প্রকাশ এর সুযোগ
¨ মোট কথা; যারা বই পড়তে ভালোবাসেন কিন্তু ডিজিটাল ই-বুক পড়তে সমস্যা ও অস্বস্থি হয় তাদের জন্য বইঘর অ্যাপ এক যুগান্তকারী সমাধান।
ও প্রয়োজনীয় ডিজিটাল বুকের সর্ববৃহত্ কালেকশন হিসেবে এটি একটি অনন্য অ্যাপ…

ডিজিটাল লাইব্রেরি স্থাপন সংক্রান্ত কোন হেল্প বা পরামর্শ প্রয়োজন হলে বিনা সংকোচে অবশ্যই কল করুন এই নম্বরে
Tanbir Ahmad
01738359555

ডিজিটাল লাইব্রেরি কেমন হবে তা দেখতে
“ গুগল প্লে  বা অ্যাপ স্টোর গিয়ে Boighor Audio লিখে সার্চ দিন”
📥 ডাউনলোড করতেঃ Boighor - Bangla  🕬 Audio eBooks
https://play.google.com/store/apps/details?id=com.cgd.ebook.boighor





3 মন্তব্য(গুলি):

Mahalya sree বলেছেন...

It's like you read my mind! You seem to know a lot about this, like you wrote the book in it or something. I think that you can do with some pics to drive the message home a little bit, but instead of that, this is fantastic blog. A great read. I will definitely be back.
Architectural Firms in Chennai
Architects in Chennai

merin mary বলেছেন...

There are lots of information about latest technology and how to get trained in them, like this have spread around the web, but this is a unique one according to me. The strategy you have updated here will make me to get trained in future technologies. By the way you are running a great blog. Thanks for sharing this.
MSBI Training in Chennai

নামহীন বলেছেন...

Interesting blog post.This blog shows that you have a great future as a content writer.waiting for more updates...
Web Development Company in India

প্রয়োজনীয় সব বাংলা 🕮ই-বুক

প্রয়োজনীয় সব বাংলা 🕮ই-বুক বা বই, 💻সফটওয়্যার ও 🎬টিটোরিয়াল কালেকশ সংগ্রহ করতে!
আপনারা সামান্য একটু সময় ব্যয় করে ,শুধু এক বার নিচের লিংকে ক্লিক করে এই কালেকশ গুলোর মধ্যে অবস্থিত বই ও সফটওয়্যার এর নাম সমূহের উপর চোখ বুলিয়ে 👓👀 নিন।”তাহলেই বুঝে যবেন কেন এই ফাইল গুলো আপনার কালেকশনে রাখা দরকার! আপনার আজকের এই ব্যয়কৃত সামান্য সময় ভবিষ্যতে আপনার অনেক কষ্ট লাঘব করবে ও আপনার অনেকে সময় বাঁচিয়ে দিবে।
বিশ্বাস করুন আর নাই করুনঃ-“বিভিন্ন ক্যাটাগরির এই কালেকশ গুলোর মধ্যে দেওয়া বাংলা ও ইংলিশ বই, সফটওয়্যার ও টিউটোরিয়াল এর কালেকশন দেখে আপনি হতবাক হয়ে যাবেন !”
আপনি যদি বর্তমানে কম্পিউটার ব্যবহার করেন ও ভবিষ্যতেও কম্পিউটার সাথে যুক্ত থাকবেন তাহলে এই ডিভিডি গুলো আপনার অবশ্যই আপনার কালেকশনে রাখা দরকার !
মোট কথা আপনাদের কম্পিউটারের বিভিন্ন সমস্যার চিরস্থায়ী সমাধান ও কম্পিউটারের জন্য প্রয়োজনীয় সব বই, সফটওয়্যার ও টিউটোরিয়াল এর সার্বিক সাপোর্ট দিতে আমার খুব কার্যকর একটা উদ্যোগ হচ্ছে এই ডিভিডি প্যাকেজ গুলো।আশা করি এই কালেকশন গুলো শিক্ষার্থীদের সকল জ্ঞানের চাহিদা পূরন করবে…!
আমার আসল উদ্দেশ্য হল, কম্পিউটার ও মোবাইল এইডেড লার্নিং ডিভিডি কার্যক্রম এর মাধ্যমে সফটওয়্যার, টিটোরিয়াল ও এইচডি কালার পিকচার নির্ভর ই-বু বা বইয়ের সহযোগিতায় শিক্ষাগ্রহন প্রক্রিয়াকে খুব সহজ ও আনন্দদায়ক করা।
এবং সকল স্টুডেন্ট ও টিচারকে কম্পিউটার ও মোবাইল প্রযুক্তির সম্পৃক্তকরণ এবং সকল শিক্ষার্থী ও শিক্ষকদের প্রযুক্তিবান্ধব করা এবং একটা বিষয় ক্লিয়ার করে বুঝিয়ে দেওয়া যে প্রযুক্তি শিক্ষাকে আনন্দদায়ক করে এবং জ্ঞান অর্জনের প্রতি আকর্ষণ বৃদ্ধি করে…
🎯 কালেকশ সম্পর্কে বিস্তারিত 👀জানতেঃ নিচের লিংকে 👆ক্লিক করুন
www.facebook.com/tanbir.ebooks/posts/777596339006593

এখানে👆 ক্লিক করুন

🎯 সুন্দর ভাবে বুঝার জন্য নিচের লিঙ্ক থেকে ই-বুক্টি ডাউনলোড করে নিন...
📥 ডাউনলোড 👆 লিংকঃ এখানে👆ক্লিক

আপডেট পেতে

আপডেট ই-বুক

Google+

Email পেতেঃ

মন্তব্য দিন

আমার সম্পর্কে !

আমার ফোটো
Tanbir ebooks
                 Web site :

ফ্রী বাংলা ই-বুক ও ওয়েব সাইট লিঙ্ক
জিরো গ্রাভিটি | Techtunes | টেকটিউনস
ফেসবুক পেজঃ-- 

https://www.facebook.com/tanbir.cox

বেঁচে আমি থাকবোই আমার আপন ইচ্ছায়...,
অন্তত উত্তম এক কালের প্রতীক্ষায়.........
তা কারো গোলামী করে নয়...।
নিজের যোগ্যতায়...
+8801738359555

আমার সম্পূর্ণ প্রোফাইল দেখুন