ভিজিটর সংখ্যা

জনপ্রিয়

T@NB!R ব্লগ সংরক্ষাণাগার

Blogger দ্বারা পরিচালিত.

Social

Random Post

নাম

your name

ইমেল *

Your Email

বার্তা *

your message

Pages

Like Us On Facebook

Popular Posts

বৃহস্পতিবার, ২ মে, ২০১৩

postheadericon প্রোগ্রামিং শুরু করবেন যেভাবে : পরিপূর্ণ গাইডলাইন

আপনি যখন এই পোস্ট পরছেন, আমি ধর নিচ্ছি আপনি প্রোগ্রামিং এর প্রতি শুধু ইন্টারেস্ট এবং আপনি প্রোগ্রামিং শিখতে চান । এবার আসল আলোচনায় আসি, যখন থেকে প্রোগ্রামিং শিখবো বা করব বলে ঠিক করেছি, তখন থেকেই শুনছি এটা খুব কঠিন, যা অনেকের পক্ষেই সম্ভব হয় না শেখা । এখন আমার প্রশ্ন হল পৃথিবীতে কোন জিনিসটা আছে , যা সহজ বা খুব সহজ কিন্তু মানুষের কাজে লাগে ? কেউ কি এমন কিছু একটা বলতে পারেন আমাকে ? অপেক্ষায় থাকলাম । তো যা বলছিলাম, প্রোগ্রামিং কোন কঠিন বিষয় নয় (), তাই বলে একদম সহজ তাও নয় । তাহলে ? এটা কি ? হ্যাঁ বলতেছি, প্রোগ্রামিং শিখতে বা করতে আপনার দুইটা জিনিস থাকতে হবে ১. ধৈর্য ২. পরিশ্রম ।  যদি আপনার ধৈর্য থাকে, ার আপনি পরিশ্রম করতে পারেন, তাহলে প্রোগ্রামিং শেখা বা প্রোগ্রামার হওয়া কেউ আটকাতে পারবে না ।
তো, প্রোগ্রামার হওয়ার আগে নিজেকে প্রশ্ন করুন এই দুইটা জিনিস আপনার আছে কিনা ? যদি থাকে তাহলে চলুন মুল আলোচনায় যাই,
একে একে জানার চেষ্টা করব,
  • প্রোগ্রামিং কি ?
  • প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কি ?
  • প্রোগ্রামার কে বা  কারা ?
  • প্রোগ্রামিং কেন ?
  • কোথা থেকে শুরু করবেন ?
  • কি কি ল্যাঙ্গুয়েজ শিখবেন ?
  • কোথা থেকে, কিভাবে শিখবেন ?
চলুন কোথা না বাড়িয়ে শুরু করা যাক,……………………

  • প্রোগ্রাম, প্রোগ্রামিং কি?
কমপিউটারের মাধ্যমে কোন সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় নিদের্শমালার সমষ্টিকে প্রোগ্রাম (program) বলা হয়। আর এই ধারা বণর্না বা প্রোগ্রাম রচনার পদ্ধতি বা কৌশলকে প্রোগ্রাম পদ্ধতি বা প্রোগ্রামিং (programming) বলা হয়। অন্য কথায়, কোন সমস্যা অল্প সময়ে এবং সহজে সমাধানের উদ্দেশ্যে সম্পাদানের অনুক্রমে নিদের্শাবলী সাজানোর কৌশলকে প্রোগ্রামিং বলা হয়।
  • প্রোগ্রামিং ভাষা কি ?
কমপিউটারের মাধ্যমে কোন সমস্যা সমাধান তথা প্রোগ্রাম রচনার জন্য ব্যবহৃত শব্দ, বর্ণ, অংক, চিহৃ প্রভৃতির সমম্বনেয় গঠিত রীতিনীতিকে প্রোগ্রা ভাষা (Programming Language) বলা হয়। বিভিন্ন ধরনের প্রোগ্রাম রচনার জন্য বিভিন্ন ধরনের প্রোগ্রাম ভাষা ব্যবহৃত হয়। পৃথিবীতে কোটি কোটি মানুষ অনেক ধরনের ভাষা ব্যবহার করে। কিন্তু কমপিউটার এই সব ভাষা বোঝে না, সে শুধু বুঝে ( 1 , 0 ) যাকে বাইনারি সংখ্যা বলে । মেশিন ল্যাঙ্গুয়েজ নামেই বেশি পরিচিত । সুতরাং এখানে স্পষ্ট যে কম্পিউটার এর ল্যাঙ্গুয়েজ মেশিন ল্যাঙ্গুয়েজ আর প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হচ্ছে C, C++, C#, Python, Perl , Ruby ইত্যাদি, যা নিয়ে পোস্ট এর শেষ দিয়ে আমি আলোচনা করব

  • প্রোগ্রামার কে বা  কারা ?
সাধারণ ভাবে বলা যায় এভাবে, “যে বা যিনি কম্পিউটার এর জন্য সফটওয়্যার তিরি করেন, সমস্যা সৃষ্টি ও সমাধান করে, ওয়েব ডেভলপ করে, কোড লিখে এবং কোড আনলাইসিস করে , সেই প্রোগ্রামার ।
“The term computer programmer can refer to a specialist in one area of computer programming or to a generalist who writes code for many kinds of software.”
“The term programmer can be used to refer to a software developer, Web Developer, Mobile Applications Developer, Embedded Firmware Developer, software engineer, computer scientist, or software analyst.”
টাচ লাইন থেকে
“web developer, Analysis, computer scientist(engineer) Coder / Programmer এর সংজ্ঞার মধ্যে রয়েছে সূক্ষ্ম পার্থক্য  এবং রয়েছে জথা রীতি অনেক বেশি বিতর্ক .
পিছনের কথা
ব্রিটিশ mathematician Ada Lovelace ইতিহাসের প্রথম প্রোগ্রামার হিসেবে সমধিক পরিচিত । তিনিই প্রথম অ্যালগরিদম বিষয়টা ব্যাখা করেন । ১৮৪২ সালে চার্লস ব্যবেজের analytical engine ব্যবহার করে কাজ শুরু করেন ।

  • প্রোগ্রামিং কেন ?
আমাকে জিজ্ঞেস করতেছেন কেন ? আপনি প্রোগ্রামিং করবেন , আর আপনি জানেন না, কেন প্রোগ্রামিং করবেন ? ওকে, যদি না জেনে থাকেন , তাহলে বলতে পারি ( বলার চেষ্টা করতে পারি ) , প্রথমত আপনি প্রোগ্রামার হতে চান । বিভিন্ন প্রোগ্রামে যোগ দিয়ে নিজের মেধার সাক্ষর রাখতে চান । নতুন কিছু সৃষ্টি করতে চান, যা কেউ আজও করেনি । ধরেন আপনি এমন একটা সফটওয়্যার তৈরি করতে চান, যা কীবোর্ড ছাড়াই শুধু ভয়েচ পরিবর্তন করে স্ক্রীন এ লিখতে পারে । তাহলে কেমন হবে বলুন তো ? জোশ না ? যদি কাজটি সহজ নয়, কিন্তু চেষ্টা করতে দোষ কি ! দেখা গেল অনেক চেষ্টা করেছেন কিন্তু যত টুকু জজ্ঞতা থাকলে একজন ভাল প্রোগ্রামার হওয়া যায়, আপনি  টা হতে পারলেন না  । তাহলে কি আপনার এত দিনের শিক্ষা বৃথা ? না । সে ক্ষেত্রে আপনি ওয়েব ডেভেলপার হিসেবে কাজ শুরু করতে পারবেন (ওয়েব ডিজাইন আর ওয়েব ডেভেলপার এক জিনিস নয়, গুলিয়ে ফেলবেন না যেন ) বর্তমানে এক জন ওয়েব ডেভেলপার দাম ও কিন্তু একজন প্রোগ্রামারের থেকে কম না । আশা করছি বুঝতে পেরেছেন ।
  • কোথা থেকে শুরু করবেন ?
এই টা একটা প্রশ্ন বটে। কোথা থেকে শুরু করবেন ? এত দিনে হয়ত দেখে ফেলেছেন হাজার হাজার ল্যাঙ্গুয়েজ আছে প্রোগ্রামিং এর । তাহলে আপনি শুরু করবেন কন্তা দিয়ে ? আবার একেক জন একেক টা ল্যাঙ্গুয়েজ ভাল বলে, সহজ বলে (আমি আগেই বলেছি সহজ বা কঠিন বলে কিছু নেই, আপনি যেটা যেভাবে নেন, সহজ মনে করলে সহজ কঠিন মনে করলে কঠিন ) . ল্যাঙ্গুয়েজ লিস্ট দেখতে পারেন এখানে……… কি মাথা ঘুরতেছে কি ? ব্যপার না । প্রথম প্রথম ধুরবে । আসতে আসতে ঠিক হয়ে যাবে ।
এবার আসল কথা বলি, প্রোগ্রামিং আমার মতে শুরু করা উচিত C দিয়ে । আপনি যদি ভাল ভাবে  সি  শিখতে পারেন, তাহলে প্রোগ্রামিং এর মুল ধারণাটা আপনার হাতে চলে আসবে । প্রায় ৫০% ৬০% ধারনা বা কাজ করার ক্ষমতা আপনার নিজে থেকে তৈরি হয়ে যাবে । এর পর সি ++ শিখবেন তাহলে নিজেকে আর ও একধাপ পরে নিয়ে গেলেন আপনি । এখান থকে আপনি  ৬৫% ৭০% নিজেকে তৈরি করে নিতে পারবেন । এর পর নিজেকে অনন্য উচ্চতায় তলার  পালা । ধারাবাহিক ভাবে আপনি JAVA, Python, Ruby, Perl , C# শিখতে  পারেন  . আর হ্যাঁ, পিএইচপি নিয়ে তো কিছু বললাম না, তাই না ?? ওটা আর আপনাকে জোর করে শিখাতে হবে না । C আর C++ শিখে গেলে পিএইচপি আপনার পায়ে এসে লুটিয়ে পড়বে, আর বলবে আমাকে একটু দেখেন না , প্লিজ (হাহাহাহাহাহাহাহাহাহাহা…)
  • কি কি ল্যাঙ্গুয়েজ শিখবেন ?
উপরের লিস্ট নিশ্চয়ই দেখেছেন । ল্যাঙ্গুয়েজ এর কোন শেষ নাই । এত গুলো তো আর একটা মানুষের পক্ষে সেখা সম্ভব না তাই আমি জনপ্রিয় ১০ টি ল্যাঙ্গুয়েজ নিয়ে হাল্কা আলোচনা করব । ধারাবাহিকভাবে ,
  1. Programming C
  2. Programming C++
  3. Programming C#
  4. Visual Basic
  5. Python
  6. Perl
  7. Ruby
  8. Java
  9. JavaScript (along with CSS and HTML)
  10. PHP

প্রোগ্রামিং শেখার জন্য যাবতীয় বাংলা টিউটোরিয়াল সাইট , ই-বুক ও চিট শীট

  


  • 1. Programming C

ডেনিস রিচি ১৯৭০ সালে বেল ল্যাবরেটরিতে সি ভাষার উদ্ভাবন করেন। প্রথমে পিডিপি-১১ এ ইউনিক্স অপারেটিং সিস্টেমের নিয়ন্ত্রনে এ ভাষার প্রয়োগ শুরু হয়েছিল। বর্তমানে অত্যন্ত শক্তিশালী এবং জনপ্রিয় উচ্চতর ভাষা হিসেবে সি পরিচিত। বর্তমানে বিভিন্ন ধরনের কমপিউটারে এবং বিভিন্ন অপারেটিং সিস্টেমের নিয়ন্ত্রনে সি ব্যাপকভাবে ব্যবহৃত হয়।
সি প্রোগ্রামিং/কেন সি শিখবেন?
সি হল অপারেটিং সিস্টেম লেখার জন্য সবচেয়ে বেশী ব্যবহৃত প্রোগ্রামিং ভাষা । ইউনিক্স সি ভাষায় লেখা প্রথম অপারেটিং সিস্টেম । উত্তরকালের মাইক্রোসফট উইন্ডোস , ম্যাক ও এস এক্স , গ্নু/লিনাক্স সবগুলোই সি প্রগ্রামিং ভাষায় লেখা । সি শুধু অপারেটিং সিস্টেমের ভাষাই নয় , বর্তমানকালে জনপ্রিয় প্রায় সকল প্রোগ্রমিং ভাষার প্রেরণা সি প্রোগ্রমিং ভাষা । প্রকৃতপক্ষে পার্ল , পিএইচপি , পাইথন , রুবি প্রত্যেকটা ভাষাই সি তে লেখা । ধরুন আপনি স্পেনিশ , ইটালিয়ান , ফ্রেঞ্চ বা পর্তুগিজ ভাষা শিখতে চাচ্ছেন । তার আগে ল্যাটিন শেখা কি আপনার কাজে আসবে নাকি না ? যেহেতু ল্যাটিন ভাষা থেকেই এসকল ভাষার উৎপত্তি । সি শেখা আপনাকে সি ভাষায় তৈরি করা পুরো প্রোগ্রমিং ভাষার পরিবারকে বুঝতে সাহায্য করবে আপনাকে দেবে স্বাধীনতা । মার্টিন রিটির তৈরিকৃত BCPL থেকে প্রোগামিং ভাষা খেকে B প্রোগামিং ভাষা ডেভেলোপ করা হয় এবং সেখান থেকে ১৯৭০ সালে আমেরিকার বেল ল্যাবরেটরিতে ডেনিস রিটি নামক প্রোগামার এই C ভাষাটি ডেভেলোপ করেন। ১৯৮৩ সালে আমেরিকার National Standard Ins সে সময়ে প্রচলিত Unix C এর জন্যে মান (Standard) নির্ধারণ করে দেন। C প্রোগমিং এর ক্সেত্রে অনেকগুলো পথ রযেছে। যেমন: ANSI C, Borland C, Turbo C, Microsoft C etc. এগুলোর মধ্যে ১ম টি হলো Standard এবং বাকিরা এই Standard অনুসরণ করে। আবার এরা প্রত্যেকে এক একটি Compiler

  • Reference WebSite Link :
  1.  http://www.cprogrammingexpert.com/
  2. http://www.mycplus.com/category/tutorials/c-programming-tutorials/
  3. http://www.eskimo.com/~scs/cclass/notes/top.html
  4. http://www.tutorialspoint.com/ansi_c/c_introduction.htm
  5.  http://www.cs.cf.ac.uk/Dave/C/CE.html
  6. http://www.programmingsimplified.com/c-program-examples
  7. http://www.ibm.com/developerworks/aix/library/au-hook_duttaC.html
  8. http://einstein.drexel.edu/courses/Comp_Phys/General/C_basics/
  9. http://www.iu.hio.no/~mark/CTutorial/CTutorial.html
  10. http://cprogramminglanguage.net/
Video Tutorial Link :
  1. C Programming Video Tutorial – 1


  • 2. Programming C++
C++একটি বহুল ব্যবহৃত অবজেক্ট অরিযেন্টেড প্রোগ্রাম ভাষা। ১৯৮০ সালে যুক্তরাষ্ট্রের এটি এন্ড টি বেল ল্যাবরেটরিতে জর্ন স্ট্রাউসট্রপ এ ভাষা উদ্ভাবন করেন। প্রথমে এর নাম ছিল সি উইথ ক্লাস। পরবর্তীতে আরও নতুন নতুন কিছু বৈশিষ্ট্য ও সুবিধা যোগ করে ১৯৮৩ সালে নাম করন করা হয় C++ C++ এ সি এর সকল বৈশিষ্ট্য ও সুবিধা সহ অতিরিক্ত আরও কিছূ সুবিধা আছে। এজন্য C++ কে C এর বর্ধিত সংস্করন বা সুপারসেট বলা হয়।


  • Video Tutorial Link :
  1. Video Tutorial – 1
  • Reference WebSite Link :
  1. http://www.cprogramming.com/tutorial/c++-tutorial.html
  2. http://www.cplusplus.com/doc/tutorial/
  3. http://cs.fit.edu/~mmahoney/cse2050/how2cpp.html
  4. http://www.desy.de/gna/html/cc/Tutorial/tutorial.html
  5. http://www.tenouk.com/cplusplustutorial.html
  6. http://www.gillius.org/ooptut/index.htm
  7. http://www.tiem.utk.edu/~gross/c++man/tutorial.html
  8. http://www.tutorialspoint.com/cplusplus/cpp_object_oriented.htm
  9. http://courses.swinburne.edu.au/subjects/Object-Oriented-Programming-in-C%2B%2B-HIT3172/local
  10. http://www.dreamincode.net/forums/topic/9873-object-oriented-programming-oop-tutorial/



সি # (শার্প)  এখনও জাভার পর সবচেয়ে  শক্তিশালী ল্যাঙ্গুয়েজ ।  মাইক্রোসফট 2001 সালে এর ডিজাইন করেন এবং প্রগ্রাম্মাদের জন্য উন্মুক্ত করেন । এটি functional, Creative, object oriented , structured and component oriented feature এর সমষ্টি ।  এটি জাভা দ্বারা মূলত হয় প্রভাবিত এবং নিরাপদ ও ডায়নামিক ।
  • Pdf Download Link :
  1. C# 2010 Express Edition
  2. A Comparison of the C#
  3. HTTP Programming Recipes for C# Bots
  4. Introduction to Neural Networks for C#
  • Video Tutorial Link :
  1. C# Programming tutorial (1of2)
  2. C# Programming tutorial (2of2)
  • Reference WebSite Link :
  1. http://www.c-sharpcorner.com/beginners/
  2. http://www.functionx.com/csharp/
  3. http://www.csharp-station.com/Tutorial.aspx/
  4. http://stackoverflow.com/questions/294128/c-sharp-web-development-learning-strategy
  5. http://www.sitepoint.com/vb-dot-net-c-sharp-programming/
  6. http://www.csharp411.com/best-c-web-sites/
  7. http://msdn.microsoft.com/en-us/library/67ef8sbd(v=vs.80).aspx
  8. http://www.pgacon.com/csip21/default.htm
  9. http://www.homeandlearn.co.uk/csharp/csharp.html
  10. http://www.hitmill.com/programming/dotNET/csharp.html


এইরকম অসংখ্য শিক্ষণীয় ও কম্পিউটার বিষয়ক বাংলা বই ও সফটওয়্যার একসাথে পেতে চাইলে এখানে ক্লিক করুন ... জাস্ট সংগ্রহে রেখে দিন ...আপনার ও আপনার ভবিষ্যৎ প্রজন্মের কাজে লাগবে...
ইউজার ইন্টারফেস ,  ড্র্যাগ এন্ড ড্রপ ডিজাইন , প্রোটোটাইপ ফর্ম জেনারেটর সহ অসাধারন সব ফিচার নিয়ে আল্যান কুপার ১৯৯১ সালে প্রথম রিলিজ করেন ভিজুয়াল বেসিক ১.০ ।
দেখি সামনে আরও কিছু যোগ করা যায় কিনা ?
  • Pdf Download Link :
  • Video Tutorial Link :
  1. Follow This Channel 10+ video
  • Reference WebSite Link 
  1. http://www.functionx.com/vbnet/index.htm
  2. http://www.homeandlearn.co.uk/net/vbnet.html
  3. http://www.mono-project.com/VisualBasic.NET_support
  4. http://visualbasic.about.com/od/learnvbnet/Learn_VBNET_Visual_Basic_for_the_new_millenium.htm
  5. http://www.a1vbcode.com/code.asp?type=vb.net
  6. http://www.codeproject.com/KB/vb/
  7. http://www.learnvisualstudio.net/
  8. http://vb.net-informations.com/
  9. http://www.accelebrate.com/vb.net/
  10. http://www.dotnetperls.com/for-vbnet

১৯৯১ সালের ফেব্রুয়ারী মাসে Van Rossum  কর্তৃক প্রকাশিত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ পাইথন । ( এই ল্যাঙ্গুয়েজ এর প্রতি আমার অনেক আগ্রহ, তাই এর আদি অন্ত শিগ্রি জাতির সামনে উম্মচন করা হবে, একটু অপেক্ষা করতে হবে ) .
  • Download Python Code :
  1. http://www.python.org/getit/
  • Pdf Download Link :
  1. 10+ Python Pdf eBook Here………..
  2. Byte of Python
  • Video Tutorial Link :
  • Reference WebSite Link :
  1. http://www.python.org/
  2. http://docs.python.org/tutorial/
  3. http://pythonline.com/
  4. http://www.python.com/
  5. http://showmedo.com/learningpaths/19/view
  6. http://webpython.codepoint.net/
  7. http://www.rackspace.com/knowledge_center/article/top-50-resources-for-programming-web-applications-with-python
  8. http://www.pythonchallenge.com/
  9. http://www.python-forum.org/pythonforum/viewtopic.php?f=19&t=11933
  10. http://webdesign.about.com/od/python/Python_and_Web_Development.htm
  11. http://www.quora.com/Python-programming-language-1/How-do-you-use-Python-to-make-websites
  12. http://wiki.python.org/moin/WebFrameworks/


ল্যারি ওয়াল 1987 সালে পার্ল কাজ শুরু, তখন তিনি Unisys একজন প্রোগ্রামার হিসাবে সময় কাজ করতেন  এবং comp.sources.misc নামের সংবাদ সংক্রান্ত গ্রুপ থেকে ডিসেম্বর এ সরব প্রথম সংস্করণ  পার্ল 1.0 রিলিজ করেন যা পরবর্তী কয়েক বছরে দ্রুত প্রসারিত. পার্ল 2, 1988 সালে মুক্তি, একটি ছিল  ভাল রেগুলার এক্সপ্রেশন ইঞ্জিন সুগঠনবিশিষ্ট. পার্ল 3, 1989 সালে মুক্তি, বাইনারি তথ্য প্রবাহের জন্য সমর্থন যোগ করা হয়. মে ২০, ২০১২ সালে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ পার্ল ৫.১৬ রিলিজ পায় ।
  • Pdf Download Link :
  1. Programming Perl, 4th Edition
  2. http://www.perl.org/books/beginning-perl/
  • Video Tutorial Link :
  1. Basic Practical Perl Tutorial
  2. Perl Tutorial – part 01
  3. Perl Tutorial – part 02
  • Reference WebSite Link :
  1. http://www.perl.org/
  2. http://www.perl.com/
  3. http://perl.apache.org/
  4. http://www.activestate.com/perl
  5.  http://www.tizag.com/perlT/
  6. http://perl-tutorial.org/
  7. http://www.perltutorial.org/
  8. http://www.perl.com/pub/2000/10/begperl1.html

Ruby, ১৯৯৩ সালের ২৪ ফেব্রুয়ারী Yukihiro Matsumoto নামক এক ব্যক্তি তৈরি করেন, জার উদ্দেশ্য ছিল প্রোগ্রামিং এর সাথে সাথে balanced functional programming এবং imperative programming করা যাবে, যা প্রোগ্রামিং কে সবার কাছে আরও এক ধাপ আকর্ষণী করে তুলবে । রুবি যেন পার্ল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ থেকে আরও বেশি শক্তিশালী হয় এবং পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ থেকে সহজ ভাবে object-oriented কাজ গুলো করা যায় । এই ভাবনা গুলো থেকেই রুবি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর সৃষ্টি ।
  • Pdf Download Link :
  1. The Ruby Programming Language Book
  • Video Tutorial Link :
  1. Follow This Channel 10+ video
  • Reference WebSite Link :
  1. http://www.ruby-lang.org/en/
  2. http://rubyonrails.org/
  3. http://tryruby.org/levels/1/challenges/0


java
জাভা একটি শক্তিশালী আধুনিক প্রোগ্রাম ভাষা। ১৯৯১ সালের শেষের দিকে জেমস গসলিং এর নেতৃত্বে একদল বিশেষজ্ঞ কর্তৃক জাভা ভাষার সূচনা করে। ১৯৯৫ সালে সর্ব প্রথম এটি সবার জন্য উন্মুক্ত করা হয় । প্রথমে এর নাম ছিল ওক । ১৯৯৪ সালে এর নাম করন করা হয় জাভা। জাভা অনেকটা সি++ এর মত, তবে সি++ এর তুলনায় এ ভাষা সহজ, নিরাপদ প্লাটফর্ম অনির্ভরশীল। ইন্টারনেটের জন্য ব্যবহারিক সফটওয়ার উন্নয়নে এ ভাষার ব্যবহার অতুলনীয়। এর অন্যতম এক বৈশিষ্ট্য হচ্ছে  স্বয়ংক্রিয় ভাবে মেমরি ব্যবস্থাপনা  যা অন্যান্য প্রোগ্রামিং ভাষা থেকে জাভাকে এক অন্যান্য উচ্চতায় নিয়ে গেছে ।
  • Pdf Download Link :
  • Video Tutorial Link :
  • Reference WebSite Link :

এইরকম অসংখ্য শিক্ষণীয় ও কম্পিউটার বিষয়ক বাংলা বই ও সফটওয়্যার একসাথে পেতে চাইলে এখানে ক্লিক করুন ... জাস্ট সংগ্রহে রেখে দিন ...আপনার ও আপনার ভবিষ্যৎ প্রজন্মের কাজে লাগবে...
জাভাস্ক্রিপ্ট মুলত ডেভলপ করে Netscape নামক একটি ইন্টারনেট সেবা দান কারী প্রতিষ্ঠান । এটি প্রথম নেটস্কেপ ন্যাভিগেটর 2.0 নামে রিলিজ পায়, পরবর্তীতে 1995 সালের সেপ্টেম্বর মাসে নাম পরিবর্তিত হয়েছে জাভাস্ক্রিপ্ট হিসেবে আত্ম প্রকাশ করে ।
(শিগ্রি আরও বিস্তারিত জানানোর চেষ্টা করব , সাথেই থাকুন )
  • Pdf Download Link :
  • Video Tutorial Link :
  1. http://tutorialvid.com/videoList.php?pg=videonew&cid=145
  • Reference WebSite Link :
  1. http://www.w3schools.com/js/default.asp
  2. http://www.webcoachbd.com/javascript-tutorials
  3. http://www.htmlgoodies.com/html5/tutorials/learn-css3-from-a-z-getting-started-with-layouts-.html#fbid=u_J4YtA7rUk
  4. http://reference.sitepoint.com/javascript
  5. http://www.javascriptsource.com/tutorials/



পিএইচপি নিয়ে আমি কি বলব, আপনারা আমার থেকে ভাল জানেন । তবুও চেষ্টা করব, তবে আজ না ।
  • Pdf Download Link :
  1. wait plz
  • Video Tutorial Link :
  1. http://www.videophpblog.com/category/beginners/
  2. http://www.learnphptutorial.com/
  3. http://www.killerphp.com/tutorials/beginners-php/
  4. http://phpacademy.org/tutorials.php
  5. http://www.developphp.com/list_php_video.php
  6. http://www.phpvideotutorials.com/paths/#inheritance
  7. http://tutorialvid.com/videoList.php?pg=videonew&cid=15
  • Reference WebSite Link :
  1. http://www.w3schools.com/php/default.asp
  2. http://www.html.net/tutorials/php/
  3. http://www.webcoachbd.com/php-basic
  4. http://www.webcoachbd.com/advanced-php
  5. http://www.htmlgoodies.com/beyond/php/
  6. http://www.infiniteskills.com/training/php-with-mysql-beyond-the-basics.html [ Advance ]

===================================================================================
  1. প্রোগ্রামিং কি ? প্রোগ্রামিং কিভাবে শুরু করবো/করব ?
  2. প্রোগ্রামিং ইবুক / প্রোগ্রামিং ইবুক ফ্রি ডাউনলোড
  3. প্রোগ্রামিং ধারাবাহিক টিউটোরিয়াল
  4. what is programming ? how to start programming ?
  5. programming ebook / programming ebook free download
  6. programming step by step tutorial


এইরকম অসংখ্য শিক্ষণীয় ও কম্পিউটার বিষয়ক বাংলা বই ও সফটওয়্যার একসাথে পেতে চাইলে এখানে ক্লিক করুন ... জাস্ট সংগ্রহে রেখে দিন ...আপনার ও আপনার ভবিষ্যৎ প্রজন্মের কাজে লাগবে...


সীমিত ইন্টারনেট প্যাকেজের ও নেটের স্লো স্পিড়ের জন্য যারা এই ফাইল গুলো অথাবা আমার অন্যান্য ফাইল ডাউনলোড করতে পারছেন না ...!
অথবা যারা ব্যস্তাতার জন্য ডাউনলোড করার সময় পাচ্ছেন না……
অথবা এতগুলো ফাইল একটা একটা করে ডাউনলোড করতে যাদের বিরক্তিকর মনে হয় …
তারা নিচের লিংকে দেখুন …আশা করি আপনারা আপনাদের সমাধান পেয়ে যাবেন......
https://www.facebook.com/notes/জিরো-গ্রাভিটি/complete-solution-of-your-computer-all-genuine-windows-xclusive-software-bangla-/10152049959232103

বাংলা ই-বুক, সফটওয়্যার ,শিক্ষণীয় তথ্য ও বিভিন্ন টিপস সম্পর্কে আপডেট পেতে চাইলে “বাংলা বইয়ের [ প্রয়োজনীয়_বাংলা_বই _Useful -Bangla- e-books ] এই ফেসবুক পেজে “লইক like দিতে পারেন …
সাম্প্রতিক নতুন বাংলা ইবুক পেতে এই পেইজের পোস্ট সমূহ দেখুন
এই পেইজে বর্তমান ফ্যান সংখ্যা 500,000+ 
https://www.facebook.com/tanbir.ebooks
পেইজ লাইকে যদি কারো সমস্যা থাকে তারা চাইলে আমাকে ফলো করে আপডেট পেতে পারেন …।
http://www.facebook.com/tanbir.cox

3 মন্তব্য(গুলি):

Unknown বলেছেন...

Hi, Your blog is very unique and interesting. I gathered some needful information through your blog. Hadoop Admin Training | Devops Training

Experimentator বলেছেন...

Hi all!
Thanks for the great list!
I just want to share with you all another online interactive programming course to learn c#. Course is designed for complete beginners
codeasy.net. There you learn just by reading an adventure story about fighting machines in the future. While reading, you meet challenges that require real coding to solve.
Have anyone tried something similar?

Promit M. Prem বলেছেন...

I like it..

প্রয়োজনীয় সব বাংলা 🕮ই-বুক

প্রয়োজনীয় সব বাংলা 🕮ই-বুক বা বই, 💻সফটওয়্যার ও 🎬টিটোরিয়াল কালেকশ সংগ্রহ করতে!
আপনারা সামান্য একটু সময় ব্যয় করে ,শুধু এক বার নিচের লিংকে ক্লিক করে এই কালেকশ গুলোর মধ্যে অবস্থিত বই ও সফটওয়্যার এর নাম সমূহের উপর চোখ বুলিয়ে 👓👀 নিন।”তাহলেই বুঝে যবেন কেন এই ফাইল গুলো আপনার কালেকশনে রাখা দরকার! আপনার আজকের এই ব্যয়কৃত সামান্য সময় ভবিষ্যতে আপনার অনেক কষ্ট লাঘব করবে ও আপনার অনেকে সময় বাঁচিয়ে দিবে।
বিশ্বাস করুন আর নাই করুনঃ-“বিভিন্ন ক্যাটাগরির এই কালেকশ গুলোর মধ্যে দেওয়া বাংলা ও ইংলিশ বই, সফটওয়্যার ও টিউটোরিয়াল এর কালেকশন দেখে আপনি হতবাক হয়ে যাবেন !”
আপনি যদি বর্তমানে কম্পিউটার ব্যবহার করেন ও ভবিষ্যতেও কম্পিউটার সাথে যুক্ত থাকবেন তাহলে এই ডিভিডি গুলো আপনার অবশ্যই আপনার কালেকশনে রাখা দরকার !
মোট কথা আপনাদের কম্পিউটারের বিভিন্ন সমস্যার চিরস্থায়ী সমাধান ও কম্পিউটারের জন্য প্রয়োজনীয় সব বই, সফটওয়্যার ও টিউটোরিয়াল এর সার্বিক সাপোর্ট দিতে আমার খুব কার্যকর একটা উদ্যোগ হচ্ছে এই ডিভিডি প্যাকেজ গুলো।আশা করি এই কালেকশন গুলো শিক্ষার্থীদের সকল জ্ঞানের চাহিদা পূরন করবে…!
আমার আসল উদ্দেশ্য হল, কম্পিউটার ও মোবাইল এইডেড লার্নিং ডিভিডি কার্যক্রম এর মাধ্যমে সফটওয়্যার, টিটোরিয়াল ও এইচডি কালার পিকচার নির্ভর ই-বু বা বইয়ের সহযোগিতায় শিক্ষাগ্রহন প্রক্রিয়াকে খুব সহজ ও আনন্দদায়ক করা।
এবং সকল স্টুডেন্ট ও টিচারকে কম্পিউটার ও মোবাইল প্রযুক্তির সম্পৃক্তকরণ এবং সকল শিক্ষার্থী ও শিক্ষকদের প্রযুক্তিবান্ধব করা এবং একটা বিষয় ক্লিয়ার করে বুঝিয়ে দেওয়া যে প্রযুক্তি শিক্ষাকে আনন্দদায়ক করে এবং জ্ঞান অর্জনের প্রতি আকর্ষণ বৃদ্ধি করে…
🎯 কালেকশ সম্পর্কে বিস্তারিত 👀জানতেঃ নিচের লিংকে 👆ক্লিক করুন
www.facebook.com/tanbir.ebooks/posts/777596339006593

এখানে👆 ক্লিক করুন

🎯 সুন্দর ভাবে বুঝার জন্য নিচের লিঙ্ক থেকে ই-বুক্টি ডাউনলোড করে নিন...
📥 ডাউনলোড 👆 লিংকঃ এখানে👆ক্লিক

আপডেট পেতে

আপডেট ই-বুক

Recent Posts

মন্তব্য দিন

আমার সম্পর্কে !